পেঙ্গুইন (০১): ভুলগুলো দুর হোক!

আসসসালামু আলাইকুম। আশা করছি সবাই ভালো সুস্থ ও সুন্দর আছেন।

উইন্ডোজ লাইসেন্সের দাম যদি $200 না হয়ে ৳২০০ হত? ওকে, হয়ত তখন একটা প্রশ্ন থাকতো, কিন্তু আমাদের মত সাধারণ মানুষদের জন্য একটা ওএসের জন্য $200 অনেক বেশিই, কাজেই সিম্পলি আমরা এটা পাশের দোকান থেকে ৪০ টাকা দিয়ে কিনে নিই 😛

আমরা ছোটবেলা থেকেই পাইরেসিকে অপরাধ জানতে শিখিনি, এটাকে খুব সাধারণ একটা বিষয় হিসেবেই জেনেছি, আর সবখানে উইন্ডোজ দেখে এসে এখন পেঙ্গুইন শুনলে ভয় করি। আর এমনকি এই ২৭ অক্টোবর ২০১৮ তে এসেও অনেকের লিনাক্স শুনলে চোখে ভাসে, কালো পর্দায় হাজার হাজার লাইন কোড লেখা তার সামনে ভারী ফ্রেমের চশমা পড়া গম্ভীর কেউ কিবোর্ড চেপে যাচ্ছে…

আমি আসলে মনে করতাম, এখন এই ধারণাটা তেমন কারো নেই, কিন্তু বিভিন্নজনের মন্তব্যে বুঝতে পারছি, লিনাক্স নিয়ে অনেকেই এখনো নামের বাইরে তেমন কোন ধারণা-ই নেই। যেমন, আমি দুটি মন্তব্য কোটেশন করছি:

“ওহ, আমি আসলে লিনাক্স-ই বলতে চেয়েছিলাম, লিনাক্স আর উবুন্টু যে আলাদা এটা জানতাম না।”

“Asole asol bapar ta hocche kar proyojon tar upor nirvor kore system kmn hbe. Ekhn ekjon graphics designer to ar linux use korbena. Ar linux o to Kichu din por por update korte hoi. Sadharon manus linux a application install diteo himsim khai. To se kaj korbe na kivabe install dibe seta shike berabe. Proyojon onujayi system lagbe. Windows hok ar linux hok. Linux ektu upper level er der jonno.”

মন্তব্য দুটি ফেসবুকের কমেন্ট বক্স থেকে নেওয়া, এরকম আরো কিছু মন্তব্য চোখে পড়লো। অতএব, স্পষ্ট যে, পেঙ্গুইন নিয়ে এখনো পুরনো ভুলগুলো দুর হয়নি।

লিনাক্স নিয়ে বাংলায় লেখা একেবারেই নেই, এমন না। অনেক চমৎকার সব লেখা আছে, যেগুলো পড়ে আমি সহ অনেকেই লিনাক্সকে চিনেছি। বিশেষ করে আদনান কাইয়ুম ভাইয়ের সহজ উবুন্টু শিক্ষা খুব খুব অসাধারণ, কিন্তু অনেক পুরনো 🙁

কাজেই, কিবোর্ড ধরলাম, শুরু করতে যাচ্ছি পেঙ্গুইন নিয়ে নতুন সিরিজ! আমার নিজের লিনাক্সের অ আ ক খ খুব ভালো বলা যাবে না। তবে যারা আমার চেয়েও নবীন, তাদের কিছুটা হলেও অণুপ্রেরণা দিতে পারব আশা করি।

উপরে যে দুটো কমেন্ট পোস্ট করেছি, সে দুটি বিষয়েই এই লেখা। অর্থাৎ, লিনাক্স আসলে কি? এবং লিনাক্স কাদের জন্য?
লিনাক্স কি?

তো প্রথমে সেই পুরনো কথাগুলোই বলি, লিনাক্স কি? লিনাক্স বলতে লিনাক্স ফাউন্ডেশন কে বোঝানো হতে পারে, GNU/Linux কে বোঝানো হতে পারে, হতে পারে লিনাক্সভিত্তিক ওএসের সাধারণ নাম। যাই হোক, মূলত লিনাক্স একটা কার্ণেল। এবারের প্রশ্ন, কার্ণেল আবার কি? খায় না মাথায় দেয়? ওকে, কার্ণেল এ দুটোর কিছুই করে না, কিন্তু এটা যেটা করে, সেটা হলো, এটা হার্ডওয়্যার ও সফটওয়্যারের মাঝে সম্পর্ক স্থাপন করে। এটা ওএসের খুব গুরুত্বপূর্ণ অংশ।

উইন্ডোজেরও এরকম একটা কার্ণেল আছে, NT, আবার ম্যাক ওএসের XNU। কিন্তু লিনাক্সের সাথে এদের বড় একটি পার্থক্য হলো লিনাক্স ওপেন সোর্স আর এগুলো ক্লোজড সোর্স। ওপেন সোর্সের সুবিধা কি? সহজ একটি উত্তর হলো, XNU আর NT অথবা Mac OS বা Windows এর উপর ভিত্তি করে কেউ নিজের একটা ওএস তৈরি করতে পারবে না। অ্যাপল আর উইন্ডোজ এগুলো নিজেদের কব্জায় রেখে দিয়েছে। আর লিনাক্স? সবার জন্য উম্মুক্ত!

একটা কার্ণেল তৈরি কিন্তু খুব সোজা বিষয় নয়! আর সেটাকে ওপেন সোর্স করে দেওয়া কিন্তু খুব চমৎকার বিষয়। আর মাইক্রোসফট নিজেও কিন্তু লিনাক্স কার্ণেল ব্যবহার করে তাদের Azure প্রজেক্টে। কারণ সেখানে NT কার্ণেল উপযুক্ত নয় আর যখন লিনাক্সের মত একটা কার্ণেল প্রস্তুত আছে, তখন নতুন করে কার্ণেল তৈরিও তারা করতে চায়নি। গুগলও তাদের ক্রোম ওএস, এন্ড্রয়েড লিনাক্সে ভিত্তি করে তৈরি করেছে।

অর্থাৎ. লিনাক্স কার্ণেলের উপর ভিত্তি করে বিভিন্ন ওএস তৈরি হয়, এবং অনেকসময়ই লিনাক্স বলতে লিনাক্সভিত্তিক ওএসকে বোঝানো হয়। যেমন: লিনাক্সের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ডেবিয়ান ওএস; এটাকে ভিত্তি করে তৈরি হয়েছে উবুন্টু, ডিপিন; উবুন্টুর উপর ভিত্তি করে এলিমেন্টরী, মিন্ট, এমএক্স প্রভৃতি! এরকম অনেক উবুন্টু ও ডেবিয়ানভিত্তিক ওএস আছে। আবার আরেকটা লিনাক্স ওএস আর্চ, আর্চের উপর ভিত্তি করে তৈরি ম্যাগপাই, ম্যাঞ্জারো, এন্টার্গস, অ্যানার্চি প্রভৃতি! এখানে উল্লেখিত সবগুলোসহ প্রায় সব লিনাক্স ওএসই বিনামূল্যে পাওয়া যায়।

সামারি: লিনাক্স একটা কার্ণেল, এই কার্ণেল ভিত্তিক বিভিন্ন ওএস ও সেই ওএস ভিত্তিক আরো ওএস রয়েছে। এগুলোকে একসাথে প্রায়ই লিনাক্স বা লিনাক্স ওএস বলা হয়।
লিনাক্স কাদের জন্য?

লিনাক্স একটু আপার ক্লাসের জন্য, এটা অবশ্যই সত্য। তার মানে এই নয়, যে লিনাক্স জনতার জন্য না! বিশ্বের সেরা ৫০০ সুপার কম্পিউটারের ৫০০টিই যেমন লিনাক্সে চলে, তেমনি আমার ছোট্ট লো কনফিগ ডেস্কটপটাও লিনাক্সে চলে।

লিনাক্সভিত্তিক ওএস কিন্তু একটি বা দুইটি নয়! কাজেই লিনাক্স সবার জন্য। যেমন: সাধারণ ব্যবহারকারীদের জন্য রয়েছে মিন্ট, উবুন্টু, ডিপিন, এলিমেন্টরী, ম্যাঞ্জারো, ম্যাগপাই, এমএক্স, ভয়েজার প্রভৃতি চমৎকার ওএস। এ নিয়ে পরবর্তীতে কথা হবে। তবে উবুন্টু নিয়ে একটু বলি। উবুন্টুর লোগোটার একটা অর্থ আছে ‘সার্কেল অফ ফ্রেন্ড’, বা বন্ধুত্বের বৃত্ত। আর উবুন্টু অর্থ, সবার জন্য মানবতা, আরেকটা অর্থ আছে, যেটার বাংলা করা একটু কঠিন, I am what I am because of who we all are, অতএব, এটা সাধারণ মানুষের জন্য না কাদের জন্য সেটা ব্যাখ্যা নিষ্প্রয়োজন!

Leave a comment