একাউন্ট ডিএক্টিভেট/ডিলিট করবেন কিভাবে?

বিভিন্ন কারণেই ফেসবুক একাউন্ট ডিএক্টিভেট করার প্রয়োজন হতে পারে। ফেসবুক একাউন্ট সাময়িকভাবে ডিএক্টিভেট করা যায় অথবা চাইলে সম্পূর্ণরূপে ডিলিট করে দেয়া যায়।
কিভাবে একাউন্ট ডিএক্টিভেট করা যায়?
১। ফেসবুকের মেনু বাটনে ক্লিক করে settings এ যেতে হবে।
২। settings থেকে security অপশনে গিয়ে ‘Deactivate your account’ এ যেতে হবে।
৩। সেখানে আপনার কাছে পাসওয়ার্ড চাওয়া হবে।
৪। পাসওয়ার্ড দিলে আপনাকে ‘reason for leaving’ অপশনের মাধ্যমে ফেসবুক ডিএক্টিভেট করার কারণ জানতে চাওয়া হবে।
৫। কারণ সিলেক্ট করে ‘deactivate’ বাটনে ক্লিক করলেই আপনার একাউন্ট ডিএক্টিভেট হয়ে যাবে।

একাউন্ট ডিএক্টিভেট করা হলে অন্য কেউ ফেসবুকে আপনাকে খুঁজে পাবেনা অথবা আপনার একাউন্ট দেখা যাবেনা। যদিও বন্ধুদের কাছে আপনার পাঠানো মেসেজ দেখা যেতে পারে।
যদি আপনি ফেসবুকে ফেরত আসতে চান, তবে রিএক্টিভেট করার জন্য আলাদা কিছুই করার প্রয়োজন নেই। শুধু ফেসবুক এ গিয়ে আগের মতন ইউজারনেম ও পাসওয়ার্ড দিলেই একাউন্ট পুনরায় এক্টিভ হয়ে যাবে। এবং একাউন্ট এর সকল তথ্যও অপরিবর্তনীয় থাকবে।
কিভাবে একাউন্ট ডিলিট করা যায়?
একাউন্ট ডিলিট করার আগে প্রয়োজনীয় ডাটা সেভ করতে চাইলে account > general এ গিয়ে ‘download a copy’ অপশন এর মাধ্যমে আপনার প্রয়োজনীয় ডাটা সেভ করে নিতে হবে।
১। একাউন্ট ডিলিট এর পেইজটি স্বাভাবিকভাবে খুঁজে পাওয়া যায় না। ফেসবুকের মেনুতে ‘help’ পেইজে এটি খুঁজে নিতে হয়। অথবা এই লিঙ্ক এ গেলেও পাওয়া যাবে https://www.facebook.com/help/delete_account । ডিলিট পেইজে গিয়ে ‘Delete My Account’ বাটনে ক্লিক করতে হবে। এর পর যে নতুন উইন্ডোটি আসবে তাতে নিজের পাসওয়ার্ড এবং ক্যাপচা পূরণ করে Ok ক্লিক করতে হবে।
৩। ফেসবুক একাউন্ট ডিলিট হওয়ার জন্য ১৪ দিন সময় প্রয়োজন হবে। এই সময়টুকু একাউন্টটি ডিএক্টিভেট হয়ে থাকবে। এই সময়ের ভেতর চাইলে পুনরায় লগইন করে একাউন্ট রিএক্টিভেট করে ফেলা যাবে। এই সময়ের মধ্যে যদি একাউন্ট রিএক্টিভেট না করা হয় তবে ১৪ দিন পর আপনার একাউন্টটি চিরতরে ডিলিট হয়ে যাবে।

Leave a comment